ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে শীর্ষে ভারত, দশে বাংলাদেশ

ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হল ওয়েস্ট ইন্ডিজ। রোববার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে উইন্ডিজকে ১৭ রানে হারিয়েছে ভারত। এরপরই সুখবর পেয়েছে দলটি। আইসিসি কর্তৃক প্রকাশিত সবশেষ টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে বসল রোহিত শার্মা অ্যান্ড কোং।


কলকাতায় টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ক্যারিবীয়রা। তবে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৪ রান জড়ো করে ভারত। দলের পক্ষে ২০৯.৬৭ স্ট্রাইকরেটে সর্বোচ্চ ৬৫ রান করেন সূর্যকুমার যাদব।


ইনিংসের শেষ বলে সাজঘরে ফেরার আগে ৩১ বলের মোকাবেলায় তিনি হাঁকান ৭টি ছক্কা, সঙ্গে অবশ্য ১টি চারের মারও ছিল! এছাড়া অন্যদের মধ্যে ভেঙ্কটেশ আইয়ার ১৯ বলে অপরাজিত ৩৫, ওপেনার ঈশান কিষাণ ৩১ বলে ৩৪ ও শ্রেয়াস আইয়ার ১৬ বলে ২৫ রান করেন।জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৭ রান তুলতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৬১ রান করেন নিকোলাস পুরান। তাঁর ৪৭ বলের ইনিংসে ছিল ৮টি চার ও ১টি ছক্কার মার। এছাড়া রোমারিও শেফার্ড ২১ বলে ২৯ ও রোভম্যান পাওয়েল ১৪ বলে ২৫ রান করেন।


ভারতের পক্ষে হার্শাল প্যাটেল ৩টি উইকেট শিকার করেন। এছাড়া দুটি করে উইকেট শিকার করেন দীপক চাহার, ভেঙ্কটেশ আইয়ার ও শার্দূল ঠাকুর। ম্যাচ ও সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন সূর্যকুমার যাদব।


আর এই জয় এবং হোয়াইওয়াশের মধ্যদিয়ে শীর্ষে উঠে বসা ভারতের সংগ্রহ এখন ২৬৯ রেটিং পয়েন্ট। দুই নম্বরে থাকা মঈন আলীর দলের রেটিং পয়েন্টও সমান ২৬৯। তবে ভগ্নাংশের বিচারে এগিয়ে থেকে শীর্ষস্থান দখলে নিয়েছে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা।


এদিকে, ২৬৬ রেটিং পয়েন্ট তিনে অবস্থান করছে পাকিস্তান। চার নম্বরে থাকা নিউজিল্যান্ডের সংগ্রহ ২৫৫ পয়েন্ট। ব্ল্যাক ক্যাপসদের থেকে দুই রেটিং পয়েন্ট কম নিয়ে তারপরের স্থানটিতে আছে দক্ষিণ আফ্রিকা।


সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ছোট ওভারের বিশ্ব ফরম্যাটে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাওয়া অস্ট্রেলিয়া ২৪৯ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ছয় নম্বরে।


তালিকায় সাতে আছে ওয়েস্ট ইন্ডিজ। দুইবারের শিরোপাধারীদের সংগ্রহ ২৩৫ পয়েন্ট। তিন পয়েন্ট কম নিয়ে আট নম্বরে অবস্থান করছে আফগানিস্তান। সমান ২৩১ পয়েন্ট নিয়ে নয় ও দশ নম্বরে আছে যথাক্রমে শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

ads

Our Facebook Page